Home » Beklo 10 কিসের ওষুধ | কি কাজ করে, দাম কত, খাওয়ার নিয়ম ইত্যাদি
beklo 10 কিসের ওষুধ, beklo 10 এর দাম কত, beklo 10 খাওয়ার নিয়ম,

Beklo 10 কিসের ওষুধ | কি কাজ করে, দাম কত, খাওয়ার নিয়ম ইত্যাদি

by Dr. ABM Khan
0 comment 130 views

Beklo 10 mg অনেকেরই পরিচিত শব্দ। অনেকে এটি জানতে পেরেছেন ডাক্তারের প্রেসক্রিপশনে এই শব্দটি দেখে। প্রেসক্রিপশনে এই ওষুধটি নির্দেশিত দেখে অনেকেই এই ওষুধটির সম্পর্কে বাংলায় জানতে চান। তারা গুগলে এসে সার্চ করেন- Beklo 10 কিসের ওষুধ, কাজ কি, দাম কত, খাওয়ার নিয়ম ইত্যাদি। কিন্তু দুঃখের বিষয়, বাংলায় এ সম্পর্কিত গোছালো ও তথ্যপূর্ণ কোনো লেখা নেই। তাই তারা ইংরেজিতেও সার্চ করেন। যেমন- Beklo 10 price in Bangladesh, side effects ইত্যাদি। এ সমস্ত সমস্যা সমাধান ও প্রশ্নের উত্তর নিয়ে সাজানো হয়েছে আমাদের আজকের ব্লগটি। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা Beklo 10 mg এর সম্পর্কে সকল ধরনের তথ্য জানতে পারবেন।

Beklo 10 কিসের ওষুধ

Beklo 10 mg মূলত পেশি সংকোচন, ঘুমের সমস্যা, মেরুদন্ডের আঘাত, মুত্রনালীর কার্যক্ষমতা ও বিভিন্ন ব্যথার সমস্যা নিরসনের জন্য নির্দেশ করা হয়। আপনার শরীরের কোথাও মাংসপেশি সংকোচন বা ফুলে গেলে এতে প্রচণ্ড ব্যথা হয়। তখন এই ব্যথা থেকে মুক্তির জন্য এই মেডিসিনটি দেয়া হয়। এছাড়া ব্রেনের বিভিন্ন সমস্যা, মাথা ব্যথা, অতিরিক্ত টেনশনের চিকিৎসায়ও এই ওষধটি ব্যবহার করা হয়।

চুলকানি দূর করার ক্রিম ও ঔষধের নাম এবং অন্যান্য টিপস

Beklo 10 ব্যবহারের নিয়ম

বেকলো 10   একটি ট্যাবলেট জাতীয় ওষুধ। এটি পানি দিয়ে গিলে ফেলা যায়। ভেঙে বা গুড়া করে খাওয়া ঠিক হবে না। কারণ প্রতিটি ওষুধের খাওয়ার কিছু সঠিক নিয়ম আছে। সঠিক নিয়মে না খেলে ওষুধটি কাজ নাও করতে পারে। তাই আমাদের অবশ্যই সঠিক নিয়মে যেকোন ঔষধ গ্রহণ করতে হবে।

Beklo 10 খাওয়ার নিয়ম

beklo 10 bangla, beklo 10 mg bangla,

ডাক্তারের প্রেসক্রিপশনেই লেখা থাকে কে কখন, দিনে কয়টা করে খেতে পারবে। কিন্তু প্রেসক্রিপশন হারিয়ে গেলে অনেকেই ঝামেলায় পড়ে যান। তখন অনলাইনে এসে ঘাঁটাঘাঁটি করেন Beklo 10 খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে। এটি খাওয়ার নিয়ম বা মাত্রা নিচে দেয়া হল-

  • ৫ মি.গ্রাম দিনে ৩ বার ৩ দিন
  • ১০ মি.গ্রাম দিনে ৩ বার ৩ দিন
  • ১৫ মি.গ্রাম দিনে ৩ বার ৩ দিন
  • ২০ মি.গ্রাম দিনে ৩ বার ৩ দিন

ক্ষেত্রবিশেষে হাসপাতালে ভর্তি রোগীদের বেলায় দিনে ১০০-১২০ মিলিগ্রাম পর্যন্ত প্রয়োজন হতে পারে। তবে তা অবশ্যই ডাক্তারের পরামর্শ মোতাবেক।

বাচ্চাদের ক্ষেত্রে Beklo 10 খাওয়ার নিয়ম

বাচ্চাদের ক্ষেত্রে Beklo 10 mg এর ব্যবহার অত্যন্ত সাবধানতার সাথে করতে হবে। সাধারণত প্রতি কেজি ওজনের বাচ্চার জন্য ০.৩ মিলিগ্রাম নির্দেশিত হয়। তবে ১০ বছরের অধিক বাচ্চাদের জন্য দিনে কেজি প্রতি সর্বোচ্চ ২.০০ মিলিগ্রাম দেয়া যেতে পারে। ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজে কখনোই ঔষধ বাড়িয়ে খাওয়ানো উচিত নয়। এতে শিশুদের ক্ষতি হতে পারে।

Beklo 10 Side Effects

নিচে এই ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো দেয়া হলো-

  • অতিরিক্ত সংবেদনশীল রোগীরা এই ওষধটি ব্যবহার করতে পারবেন না।
  • এই ঔষধটির কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। যেমন- তন্দ্রা ভাব, অবসাদ/ক্লান্তি, দুর্বলতা ইত্যাধি। এগুলো এই মেডিসিনের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া।
  • এছাড়াও মাথা ব্যথা, খিচুনি, পেশি সমস্যা, নিদ্রাহীনতা ইত্যাদি স্নায়ু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।
  • রক্ত সঞ্চালনের ক্ষেত্রে উচ্চ চাপ দেখা দিতে পারে, ঘন ঘন শ্বাস নেওয়া ও বুক ধরফর করতে পারে।
  • এই ওষুধটি গ্রহণের ফলে ক্ষুধামান্দ্য, বমি বমি ভাব, ডায়রিয়া হতে পারে।
  • এছাড়া রাতে বারবার প্রস্রাব হওয়া, প্রস্রাবের সময় মূত্র বের না হওয়া, বারবার প্রস্রাবের ভাব হওয়া ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দিতে পারে।

Beklo 10 এর দাম কত

এই ঔষধটি যেকোন ফার্মেসি দোকানে পেয়ে যাবেন। দাম হিসেবে প্রতি পিস ১০ টাকা পড়বে। তবে স্থান-কাল ও পাত্র ভেদে ২-১ টাকা কম বেশি হতে পারে।

কমেট ৫০০ এর কাজ কি, খাওয়ার নিয়ম, দাম, পার্শ্বপ্রতিক্রিয়া ও অন্যান্য

কিছু সতর্কতা:

হিমোডায়ালাইসিস রোগীদের ক্ষেত্রে মেডিসিনটি সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। এসব রোগীদের দৈনিক সর্বোচ্চ পাঁচ মিলিগ্রামের বেশি নেয়া উচিত নয়। এছাড়া ডিপ্রেশন, অস্থিরতায় যারা ভুগছেন তাদের এই ওষধটি ব্যবহার করার আগে ডাক্তারের যথোপযুক্ত পরামর্শ নেয়া উচিত। এছাড়া আলসারে আক্রান্ত রোগীদেরও এই ওষুধটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

পরিশেষে বলবো, আমরা এই ব্লগে শুধুমাত্র তথ্যগুলো জানার জন্যই লিখে থাকি। শুধুমাত্র অনলাইনে পড়ে কাউকে ওষধ সেবন বা গ্রহণ না করার জন্য অনুরোধ রইলো। কারণ রোগীর অবস্থা না জেনে কোনো ঔষধ নির্দেশ করা ভালোর বদলে খারাপও করতে পারে। তাই আপনারা যেকোন ঔষধ গ্রহণের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন। পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে অবশ্যই অন্যদের সাথেও শেয়ার করবেন। ধন্যবাদ।

You may also like

Leave a Comment