Home » নারিকেল তেলের ৭ জাদুকরি উপকারিতা
নারিকেল তেলের ৭ জাদুকরি উপকারিতা

নারিকেল তেলের ৭ জাদুকরি উপকারিতা

by Dr. ABM Khan
0 comment 208 views

আমাদের খুবই চেনা জানা একটি তেল হলো নারিকেল তেল। এই নারিকেল তেল আমরা ছোট থেকেই চুলে ব্যবহার করে আসছি বা অন্য কাউকে ব্যবহার করতে দেখছি। নারিকেল তেলের কথা আসলেই প্যারাসুট নারিকেল তেলের ছবি চোখে ভাসে। তবে নারিকেল তেল মানেই যে প্যারাসুট নারিকেল তেল তা নয়। প্যারাসুট মূলত নারিকেল তেল ব্যবসার একটি কোম্পানি।

অনেকেই মনে করে নারিকেল তেল শুধুমাত্র চুলের জন্য উপকারি। হ্যাঁ, তা ঠিক। নারিকেল তেল চুলের অনেক উপকার করে। তবে চুলে ব্যবহার ছাড়াও আরও অনেক কাজে নারিকেল তেলের ব্যবহার হয়ে থাকে, যা হয়তো আমরা জানি না। আজ জানাবো, নারিকেল তেলের ৭ জাদুকরি উপকারিতা ও ব্যবহার সম্পর্কে।

আরও পড়ুন:   ব্যায়ামের উপকারিতা ও অন্যান্য

নারিকেল তেল চুলে ব্যবহারের পাশাপাশি খাবার হিসেবে ব্যবহৃত হয়। নারিকেল তেল ব্যবহারে খাবারের স্বাদ অনেক বেড়ে যায়, যা শরীরের জন্যও উপকারী। কারণ নারিকেল তেলে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল গুণাবলি। এসব গুণাবলির জন্য নারিকেল তেল মেদ কমাতে, বিপাক প্রক্রিয়াকে উন্নত করতে, ক্ষুধা কমাতে, কোলেস্টেরল কমাতে এবং আমাদের অন্ত্রকেও ভালো রাখতে সহায়তা করে।

নারিকেল তেলের বহুবিধ ব্যবহার রয়েছে। এটি আমাদের স্বাস্থ্য উন্নত করার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধিতেও কাজে লাগে। আপনি কি জানেন, নারিকেল তেল ব্যবহারের মাধ্যমে আপনি কিছু অর্থ সাশ্রয় করতে পারেন? বা জরুরি সময়ে এই তেল ব্যবহার করে উপকৃত হতে পারেন? চলুন জেন নিই, নারিকেল তেলের ৭ উপকারিতা ও ব্যবহার সম্পর্কে।

১। রান্নায় নারিকেল তেল

আপনি হয়তো জেনে অবাক হচ্ছেন যে, রান্নায়ও নারিকেল তেল ব্যবহার করা হয়! হ্যাঁ, রান্নায় নারিকেল তেলের ব্যবহার বেশ দারুণ। বিশেষ করে ফ্রাইস করার ক্ষেত্রে এটি অনেক ভালো তেল হিসেবে ব্যবহার করা যায়। ডিম, স্ট্রে-ফ্রাই, তরকারী বা ফ্রেঞ্চ টোস্টের মতো খাবার তৈরি করার সময় এটি ব্যবহার করতে পারেন। এছাড়া রুটি, মাফিনস, ব্রাউনিজ এবং মাখন বা অন্য তেলের বিকল্প হিসেবেও নারিকেল তেল নির্ভাবনায় ব্যবহার করতে পারেন।

২। শক্তি বৃদ্ধিতে নারিকেল তেল

নারিকেল তেল শুধুমাত্র রান্নায় ব্যবহার করা যায় তা নয়। আপনি এটিকে আপনার দেহের শক্তি বৃদ্ধিতেও ব্যবহার করতে পারেন। ভাবছেন, অসম্ভব! না, এটি সম্ভব। কারণ নারিকেল তেলে রয়েছে মাঝারি চেইন ট্রাইগ্লিসারইডস নামের ফ্যাটি অ্যাসিড যা শরীরে সহজেই শোষিত হয়। আর এতে করে আপনার দেহ, মস্তিষ্ক এবং কোষের শক্তি বৃদ্ধি পায়। এছাড়া আপনার কফিতে নিয়মিত এক চামচ নারিকেল তেল বা কাঁচা নারিকেল মিশিয়ে ব্লেন্ড করে খেলে আপনার শরীরে শক্তি বুস্ট হতে পারে।

৩। মেকআপ রিমুভ করতে

টাকা খরচ করে মেকআপ রিমুভার কিনতে হচ্ছে। অথচ আপনার হাতের কাছেই আছে প্রাকৃতিক মেকআপ রিমুভার। কি, বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হওয়ারই কথা। তবে আজই চেষ্টা করে দেখুন যদি হাতের কাছে নারিকেল তেল থাকে। এটি মেকআপ রিমুভার হিসেবে দুর্দান্ত। যখন আপনার মুখের মেকআপ অত্যধিক শক্ত হয়ে যায়, তখন একটুখানি নারিকেল তেল মেখে দেখুন। জাদুর মত ফল পাবেন।

৪. দাঁত এবং মুখের যত্নে

দাঁত ও দাঁতের মাড়ি ভালো রাখতে নারিকেল তেল হতে পারে একটি কার্যকরী ঔষুধ। কারণ, নারিকেল তেলে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য যা স্ট্রেপ্টোকোকাস নামের ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। এই ব্যাক্টেরিয়াগুলো মুখে অবস্থান করে নানা ধরনের সমস্যা সৃষ্টি করে। নারিকেল তেলের ব্যবহারের ফলে মুখের ফলক, গহ্বর ও মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমে আসে। এর জন্য আপনি প্রতিদিন সকালে খালি পেটে এক টেবিল চামচ নারিকেল তেল দিয়ে ব্রাশ করে মাউথওয়াশ করতে পারেন। অথবা হালকা লবণযুক্ত পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন।

৫. ঠোঁট ফাটা রোধে

শীত এসেছে। ঠোঁট ফাটা নিয়ে অসুবিধায় আছেন? কিংবা গরমকালেও আপনার ঠোঁট ফাটা নিয়ে ভীষণ চিন্তিত? চিন্তার আর কারণ নেই। কয়েক ফোঁটা নারিকেল তেল নিয়ে আলতো করে ঠোঁটে মেখে নিন। দেখবেন আপনার ঠোঁট মসৃণ হয়েছে। কারণ নারিকেল তেলে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য যা আপনার ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এছাড়া এতে থাকা এসপিএফ-৭ সূর্যের আলো থেকে আপনার ত্বককে কিছুটা হলেও সুরক্ষা প্রদান করে।

৬. শেভিং ক্রিম হিসেবে

শেভিং ক্রিমের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন নারিকেল তেল। আপনার শেভ করার সময় ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করার পরিবর্তে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারে ত্বক ময়েশ্চারাইজড থাকে এবং ক্লিন শেভের জন্য ত্বককে নরম ও মসৃণ করবে।

৭. কাঠের আসবাবপত্রে

বাড়িতে কাঠের আসবাবপত্র পুরনো লাগছে? চিন্তা কি? এখনি সেগুলো মুছে নতুনের মত চকচক করতে পারেন। আর এটি সম্ভব নারিকেল তেলের ব্যবহারের মাধ্যমে। নারিকেল তেল দিয়ে মুছলে কাঠের আসবাবপত্র একদম নতুনের মত চকচক দেখাবে।

তো, নারিকেল তেলের ৭টি জাদুকরি উপকারিতা সম্পর্কে জেনে নিলেন। এবং এগুলো বাস্তবিক প্রয়োগ করে দেখুন বাড়িতে। আশাকরি উপকৃত হবেন।

You may also like

Leave a Comment