Home » নরমেন্স ট্যাবলেট এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া ও অন্যান্য
নরমেন্স ট্যাবলেট এর কাজ, খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া

নরমেন্স ট্যাবলেট এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া ও অন্যান্য

by Dr. ABM Khan
0 comment 426 views

আপনি হয়তো নরমেন্স ট্যাবলেট (NORMENS Tablet) এর নাম শুনে থাকবেন। বা কোনো চিকিৎসক আপনাকে এই ট্যাবলেট প্রেস্ক্রিপশনে লিখে দিয়েছে, আর আপনি জানতে চাচ্ছেন এই ট্যাবলেট কি কাজ করে, কিভাবে খেতে হয়, পার্শ্বপ্রতিক্রিয়া সহ আরও নানা বিষয়। তাহলে সঠিক জায়গায় চলে এসেছেন। আজকের ব্লগে আমি নরমেন্স ট্যাবলেট এর কাজ কি-নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম-নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট-গর্ভাবস্থায় নরমেন্স খেলে কি হয়-নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়-নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয় – এগুলো সহ আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো।  

নরমেন্স ট্যাবলেট এর কাজ

নরমেনস ট্যাবলেট মূলত দেয়া হয় মেয়েদের রজঃচক্র বা মাসিক নিয়মিত করণ করতে। যাদের মাসিক অনিয়মিত, দীর্ঘদিন ধরে মাসিক হচ্ছে না, তাদের নরমেনস ট্যাবলেট সাজেস্ট করা হয়। আবার জরায়ুতে রক্তপাতজনিত সমস্যায়ও এই ট্যাবলেট সাজেস্ট করা হয়। এছাড়া মাসিকের সময় মাথাব্যাথাম মাইগ্রেন, স্তনের ব্যাথা থেকে মুক্তি এবং ঘনঘন মাসিকের সমস্যা সমাধানেও এই ট্যাবলেট দেয়া হয়। তাছাড়া মাসিকের সময় অতিরিক্ত রক্তপাতের সমস্যা থাকলেও এই ট্যাবলেট দেয়া হয়।

আরও দেখুন:   Alcet 5mg এর কাজ কি? অ্যালসেট কি কাজ করে?

নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম | নরমেন্স ট্যাবলেট কতদিন খেতে হয়

অন্যান্য সাধারণ পিলের মতোই নরমেন্স ট্যাবলেট সেবন করতে হয়। বিভিন্ন সমস্যার জন্য তিন থেকে পাঁচ দিন সেবন করতে হয়। চিকিৎসকরা সাধারণ পিরিয়ডের দিন থেকে শুরু করে ২১ তম দিন পর্যন্ত নরমেন্স ট্যাবলেট সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। এতে করে গর্ভধারণ রোধ সম্ভব হয় এবং মাসিকের অন্যান্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে কার্যকর ফলাফলের জন্য আপনাকে নিয়মিত ২১ দিনই পিলটি সেবন করতে হবে। মাঝে কিছুদিন বাদ দিয়ে খেলে উপকার পাবেন না। প্রথম ২১ দিন খাওয়ার পর এক সপ্তাহ বাদ দিয়ে তিন মাস নিয়মিত এই পিল সেবন করলে অনিয়মিত মাসিক রোধ করা যায়।

নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট | নরমেন্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

নরমেনস ট্যাবলেট সেবনের ফলে আপনার নিম্নোক্ত সাইড ইফেক্ট বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে-

মাইগ্রেন,

দৃষ্টিজনিত সমস্যা,

বমিভাব,

হজমে সমস্যা,

মাথাব্যাথা,

শ্বাসকষ্ট,

ব্রণ, 

ক্লান্তি,

পায়ে ব্যাথা ইত্যাদি।

এগুলো সাধারণত নরমাল পর্যায়ের হয়ে থাকে। তবে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক হতে পারে। এরকম হলে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন। তবে এরকম হওয়াটা বেশ বিরল।

নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়?

এটি যেহেতু গর্ভনিরোধক কোন পিল নয়। তাই অনিরাপদ সহবাস গর্ভধারণের মতো ঝুঁকিপূর্ণতা সৃষ্টি করতে পারে। আপনি গর্ভধারণ করতে না চাইলে সহবাসের সময় বেশ সাবধানতা অবলম্বন করবেন।

গর্ভাবস্থায় নরমেন্স খেলে কি হয়?

নরমেনস পিল যেহেতু মাসিকের সমস্যায় নির্দেশিত হয়, তাই গর্ভাবস্থায় এই পিল গ্রহণের কোন প্রয়োজন পড়ে না। উল্টো গর্ভাবস্থায় এই পিল সেবনে বাচ্চার ক্ষতি হতে পারে। বাচ্চা মারাও যেতে পারে। তাই গর্ভাবস্থায় কোন মতেই এই পিল সেবন করবেন না।

নরমেন্স কতদিন খেতে হয়?

এটা অনেকটা সমস্যার ধরনের উপর নির্ভর করে। অনিয়মিত মাসিকের ক্ষেত্রে ২১ দিন করে মাঝে ১ সপ্তাহ বাদ দিয়ে ৩ মাসের জন্য নির্দেশিত হয়। তবে এটা নির্দিষ্ট নয়। সর্বোপরি সমস্যার ধরণ অনুযায়ী চিকিৎসক একটা নির্দিষ্ট সময়ের জন্য এই পিল সেবনে পরামর্শ দিয়ে থাকেন।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়?

কারো কারো ক্ষেত্রে এক মাস সময় লাগে। কারো কারোর তার থেকে একটু বেশি। তবে এই পিল খাওয়ার পরেও মাসিক না হলে চিকিৎসকের শরণাপন্ন হবেন।

আরও দেখুন:   কমেট ৫০০ এর কাজ কি, খাওয়ার নিয়ম, দাম, পার্শ্বপ্রতিক্রিয়া ও অন্যান্য

নরমেন্স ট্যাবলেট খেলে কি মোটা হয়?

এটি যেহেতু জন্মনিরোধক কোন পিল নয়, আবার মোটা হওয়ার কোন পিল নয়, তাই এটি সেবনে মোটা হবেন না। তবে কিছু জন্মনিরোধক পিল আছে যেগুলো সেবনে আপনি মোটা হয়ে যেতে পারেন।

নরমেন্স ট্যাবলেট এর দাম কত?

সাধারণত প্রতি পিস ৬ টাকা। তবে স্থান ও সময়ভেদে তা ভিন্ন ভিন্ন হতে পারে।

You may also like

Leave a Comment