Home » বড়দের ৫টি কাশির সিরাপের নাম | শুষ্ক কাশির ঔষধের নাম
বড়দের কাশির সিরাপের নাম, শুষ্ক কাশির ঔষধের নাম, শুষ্ক কাশির সিরাপ বাংলাদেশ,

বড়দের ৫টি কাশির সিরাপের নাম | শুষ্ক কাশির ঔষধের নাম

by Dr. ABM Khan
0 comment 240 views

কাশি সব বয়সের মানুষের জন্য একটি সাধারণ সমস্যা। ছোট থেকে বড় সবার কাছেই বেশ পরিচিত কাশি। তাই কাশি থেকে মুক্তি পাওয়ার জন্য কি কি ঔষধ খেতে হবে তা জানা থাকা দরকার। বাজারে কাশির ঔষধ হিসেবে বিভিন্ন ট্যাবলেটের পাশাপাশি অনেক ধরনের সিরাপও আছে। আমরা সবাই জানি, সিরাপ ছোটদের জন্য। কিন্তু বড়দের জন্যও কাশির সিরাপ তৈরি করা হয়। কারণ সবাই ট্যাবলেট খেতে পারে না। তাই অনেকেই google এ সার্চ করে বড়দের কাশির সিরাপের নাম জানতে চান। তাদের জন্যই আজকের লেখাটি। এই লেখায় বড়দের কাশির সিরাপ এর নাম, দাম ও খাওয়ার নিয়ম জানার পাশাপাশি শুষ্ক কাশির ঔষুধের নামও জানতে পারবেন।

বড়দের কাশির সিরাপের নাম

বড়দের কাশির সমস্যার অনেক ধরনের সিরাপের নাম বাজারে ও ফার্মেসি দোকানগুলোতে পাওয়া যায়। সেগুলোর মধ্যে অন্যতম কয়েকটি সিরাপের নাম, দাম ও খাওয়ার নিয়ম সম্পর্কে নিচে তুলে ধরলাম-

পিউরিসাল সিরাপঃ পিউরিসাল সিরাপ বড়-ছোট সবার জন্যই নির্দেশিত হয়। এর তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে গুটিকয়েকজনের জন্য কিছু সমস্যা দেখা দিতে পারে। বাজারে সাধারণত ৫০ মিলি পিউরিসাল সিরাপের দাম ৪০ টাকা ১০০ মিলি পিউরিসাল সিরাপ এর দাম ৫০ টাকা

ফর্সা হওয়ার ট্যাবলেট এর নাম | স্থায়ীভাবে ফর্সা হওয়ার ঔষধ

এডোলিফ সিরাপঃ এটি শুধুমাত্র বড়দের কাশির সিরাপ হিসেবে ব্যবহৃত হয়। বড়দের কাশি নিরাময়ের জন্য এই সিরাপটি বেশ ভালো। এটি আপনার ভেতরে জমে থাকা কফ অপসারণ করে আপনাকে শুষ্ক কাশি থেকে মুক্তি দেয়। এছাড়া ফুসফুসের দুর্বলতার চিকিৎসায়ও এটি নির্দেশিত হয়। এই সিরাপটি আপনাকে ১০০ মিলি ৭০ টাকা ও ২০০ মিলি ১১০ টাকা দরে কিনতে হতে পারে।

টমিফেন সিরাপঃ শুষ্ক ও তীব্র কাশিতে ব্যবহারের জন্য এই সিরাপটি নির্দেশ করা হয়। এটি ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড এর তৈরি। এর কিছু কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যেমন- বমি বমি ভাব, ঝিমঝিম করা ইত্যাদি। ফার্মেসি দোকানগুলোতে এই সিরাপটি ৪০-৫০ টাকা দামের মধ্যে পেয়ে যাবেন।

এডোভাস সিরাপঃ এটি স্কয়ার কোম্পানির একটি সিরাপ। বুকের ভেতর জমে থাকা কফ পরিষ্কারে এই সিরাপটি বেশ কার্যকরী। আপনার যদি শুষ্ক কাশি থাকে, তবে এই সিরাপটি খেতে পারেন। দাম পড়বে ১০০ মিলি ৭০-৭৫ টাকা এবং ২০০ মিলি ১১৫-১২০ টাকা। এভোডাস সিরাপ কাশি নিরাময়ের জন্য বেশ ভালো একটি সিরাপ।

অফকফ সিরাপঃ যাদের ঠান্ডাজনিত কারণে কাশি হয়ে থাকে, তাদের জন্য এই সিরাপটি নির্দেশিত হয়। শুষ্ক কাশি এবং কফ এর জন্য এই সিরাপটি ব্যবহারের নির্দেশনা দেয়া হয়। অফ কফ সিরাপ প্রতি ১০০ মিলির দাম ৮০-৯০ টাকার মধ্যে থাকে। এটিও কাশি নিরাময়ের জন্য বেশ ভালো একটি সিরাপ।

বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ

বয়স বাড়ার সাথে সাথে কাশিও যেন পাল্লা দিয়ে বাড়তে থাকে। তাই কাশি শুধুমাত্র ছোট ছেলেমেয়েদের হয় তা বলা যাবে না। বর্তমানে বড়রাও কাশির সমস্যায় বেশ ভুগে থাকে। তাই বিভিন্ন দেশে মেডিসিন কোম্পানিগুলো বড়দের জন্যও কাশির সিরাপ তৈরি করে থাকে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। বাংলাদেশে বড়দের জন্য যেসব কাশির সিরাপ তৈরি করা হয়ে থাকে সেগুলো দামসহ তুলে ধরলাম-

ডেক্সপোটেন প্লাস সিরাপঃ

বড়দের কাশির সমস্যা নিরাময়ের জন্য বাংলাদেশে প্রস্তুতকৃত অন্যতম সিরাপ হলো ডেক্সপোটন প্লাস। এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। যেমন- ঘুম ঘুম ভাব হতে পারে। তাই এই সিরাপটি খাওয়ার পর ড্রাইভ না করাই ভালো। তবে যেকোন ধরনের ঔষধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ মোতাবেক সেবন করাই বুদ্ধিমানের কাজ। বাজারে ১০০ মিলি ডেক্সপোটন প্লাস সিরাপ ১০০-১১০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

টুসপেল সিরাপঃ 

টুসপেল সিরাপ হচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির এটি ওষুধ্ এটি বড়দের কাশির সমস্যার জন্য বিশেষভাবে নির্দেশিত। শুকনো কাশি ও সর্দি নিরাময়ে এই সিরাপ বেশ কার্যকরী। প্রতি ১০০ মিলি টুসপেল সিরাপ কিনতে আপনাকে ৯০ টাকার মতন খরচ করতে হবে।

জেনে নিন- ১০টি কাশির ঔষধ ও ৫টি কাশির সিরাপ এর নাম

তুসকা প্লাস সিরাপঃ

এটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানির একটি সিরাপ। শুকনো কাশি ও গলা ব্যথার জন্য এই সিরাপটি নির্দেশিত হয়। এছাড় বুকে জমাট বাঁধা কফ অপসারণেও এই সিরাপটি দারুণ কাজ করে। বাজারে ১০০ মিলি তুসকা প্লাস সিরাপ এর দাম ৮০-৮৫ টাকা হয়ে থাকে।

শুষ্ক কাশির ঔষধের নাম | শুকনো কাশির সিরাপ এর নাম

Google এসে অনেকেই শুষ্ক কাশির ওষুধের নাম সার্চ করে থাকেন। গুগলে সার্চ করার সাথে সাথে অনেক ধরনের রেজাল্ট আপনার সামনে হাজির হবে। সেখান থেকে আপনি অনেকগুলো শুষ্ক কাশির ওষধের নাম জানতে পারবেন। কিন্তু বাজারে ভালো ঔষধ যেমন আছে তেমনি খারাপ ঔষধও আছে। তাই কেনার সময় আপনাকে বেশ সতর্ক থাকতে হবে। উপরের আলোচনায় বেশ কয়েকটি শুষ্ক কাশির ঔষধের নাম সম্পর্কে আলোচনা করেছি। ভালোভাবে পড়ে সেখান থেকে আপনার জন্য উপযুক্ত একটিকে বেছে নিন।

অতএব, উপরের লেখা থেকে আপনি বড়দের কাশির সিরাপের নাম জানার পাশাপাশি সিরাপগুলোর দাম সম্পর্কেও কিছু ধারণা লাভ করতে পেরেছেন। তবে যেকোনো ঔষধ কিনে খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ বা ডাক্তারের পরামর্শ নিবেন। বিভিন্ন রকম স্বাস্থ্য সম্পর্কিত টিপস সম্পর্কে জানতে Rogbedhi.com এই ব্লগের সাথে থাকুন।

You may also like

Leave a Comment